সবারই ঘুম ভাঙল
ভাংলনা শুধু পাপড়ির।
এই পাপড়িই সবার ঘুম ভাঙাত একদিন।


কথা ছিল পাপড়ি-
একদিন বড় ডাক্তার হবে।
হাঁসি খুশিতে ভড়িয়ে তুলবে সবার জীবন।


সে স্বপ্ন নিয়েই-
প্রাথমিকের পাঠ শেষ করে
মাধ্যমিকের পানে যাত্রা।
কথা ছিল- বই পুস্তকের ঘানি টানার।
তার বদলে ভাগ্য তার কচি ঘারে তুলে দিল-
সংসার নামক জীবনের ঘানি!


শৈশব পেড়িয়ে কৈশোরে পদার্পণ
এরই মধ্যে জীবন সংসারে নতুন অতিথির আগমন!
যৌতুকের ব্যথা ত আছেই!
সংসার আর জীবনের ঘানি টানতে টানতে
বড় ক্লান্ত পাপড়ি আবার!
নতুন অতিথিকে স্বাগতম জানাবে!?!


এরই মধ্যে পাপড়ি আবিষ্কার করল-
H2+O= পানি নয়!
যৌতুক + জীবন সংসার + ঘানি = হাসপাতালের ভেড !


ক্লান্ত দেহে আরতো পারলনা পাপড়ি!
যে পাপড়ির চোখে স্বপ্ন ছিল-
সুরভিত করতে চার দ্বার।
পাপড়ির চোখে যে আজ রাজ্যের-
সব ঘুমেরা এসে ঠাই নিয়েছে!
এ ঘুম হতে আরতো পাপড়ি
জাগবে না কোন দিন!
পাপড়ি যে বড় ক্লান্ত
তার যে অনেক ঘুম চাই!


পাপড়িরা আর কত কাল-
এভাবে অসময়ে ঘুমাবে ?