ফিদেলের জন্য কবিতা


চলো যাই
অগ্নিময় প্রত্যুষে
বালুকাময় আঁকা বাঁকা নির্জন পথ পেরিয়ে
তোমার ভালোবাসার সবুজ স্বপ্নময়
দেশের মুক্তির জন্য।


চলো যাই
জমাট বাঁধা অন্যায়ের প্রতিশোধ নিতে
আমাদের ললাটে অসংখ্য বিদ্রোহের তারা জ্বলছে
শপথের বহ্নিতে না হয় আমরা মরবো
অথবা জিতবো


যখন প্রথম বুলেটের শব্দে দেশ জেগে ওঠে
কারুময় ঘুম থেকে আচমকা কোন এক বালিকার মতোন
তখনো অবিচলিত থেকো, হে যোদ্ধা
আমরা তোমার পাশেই আছি...
থাকবো।...


যখন তুমি জোর প্রচার করো:
জমি-সংস্কার, ন্যায়, রুটি-রুজি আর
স্বাধীনতার
তখন আমরাও তোমার সঙ্গে একাত্মতা ঘোষণা করি:
আমরাও আছি;
আমাদের মুক্তির লক্ষ্যবানে
যখন বিপক্ষের বন্যপশুরা হতাহত হয়:
তখনো আমরা তোমার সাথে থাকি,
আমাদের হৃদয় গর্বে স্ফীত হয়:
আমরা সেখানে আছি।


বিপক্ষের সজ্জিত সৈন্যের নেকড়ে আক্রমণে
আমাদের প্রস্তাবিত সঙ্কল্পের ভিত কখনো
টলবে না। আমরা চাই:
একটি রাইফেল, কিছু বুলেট
আর
লাঠিসোঁটা।


তবু যদি
বিপক্ষের রাইফেলগুলো ভীষণ গর্জে ওঠে
এবং ইতিহাসের বিক্ষুব্ধ তরঙ্গে যদি
আমরা লীন হয়ে যাই
তখন কেবল আমাদের এইটুকুই চাওয়া:
কিউবার অশ্রু য্যানো
যুদ্ধেমৃত সৈনিকের এক একটি কাফন হয়।


চে গুয়েভারা আর ফিদেল কাস্ট্রো..


দুইজনকে বিপ্লবী লাল সেলাম


(বি দ্রঃ এই লেখাটা আমার নয়।
ইহাঃ কমরেড চে গুয়েভারার কবিতা।
নেট হতে নেয়া।)