আজ ২১শে ফ্রেব্রুয়ারী


আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস
জনতার ঢল নামলেও আমি যাইনি শহিদ চত্তরে
পুষ্প স্তবক রাখিনি শহীদ বেদীতে
পুষ্প মাল্য পড়াইনি প্রতিকি শহিদের প্রতিকি কন্ঠে
এসব আমার কাছে মনে হয় লোক দেখানো ভন্ডামি প্রতারনা
বীর শাহীদের রক্তের সাথে বেঈমানি।


যখন দেখি-
শহীদ বেদীতে মীড়জাফর রাজাকার আলবদর জগতশ্রেঠরা এসে
পবিত্র বেদীকে কড়ছে অপবিত্র
সপথে বাক্য পাঠ- দেশ ও মাতৃকায় রবে নিবেদিত
ফিরে গিয়ে যেই লাউ সেই কদু।
বাংলার রাজপথ জনপথ মেঠোপথে
মীড়জাফর রাজাকার আলবদর জগতশ্রেঠ আর তাদের দোসরদের নগ্ন পদাচরন
মায়ের শিরা উপশিরা ধমনীতে সাঁড়াশী অভিযান।
তখন বুঝে উঠতে ব্যর্থ হই-
আমরা কি স্বাধীন?
বীর শহীদদের রক্ত কি বৃথা যায়নি কিংবা যেতে বসে নি ?


যারা এদেশে থেকেও
অন্তরে লালন করে লালন করে বিজাতীয়তা
হোয়াইট কালার ক্রাইমের গড ফাদার
তারাই এযুগের মীড়জাফর রাজাকার আলবদর জগতশ্রেঠ।


তোমাদের আনুষ্ঠানিকটায় শামিল হইনি বলে
ভেবেছ আমার বীর শহীদদের প্রতি কোন ভালবাসা  শ্রদ্ধা নেই,
তবে ভুলই ভেবেছ !
আমিও শহীদ মিনারে গিয়েছি
কন্ঠে পড়িয়েছি পুষ্প মাল্য, বেদীতে রেখেছি পুষ্প স্তবক।
গান নয় প্রার্থনা করেছি-
হে বিধাতা তুমি আমার দেশকে রক্ষা কর কুচক্রীর রুষানল থেকে
আমদের সেই শক্তি দাও যেন-
বাংলাদেশকে গড়তে পারি- বীর শহীদদের আলোকিত চোখের স্বপ্নের বাংলাদেশ।
সব শহীদদের তুমি সেই মর্যাদা দাও-
যারা তুমার বেহেস্তের সম্মানিত অতিথি।
আর আমি সেই মিনারে নিত্ত যাই-
যাহা- আমার হৃদ্যয় জমিনে স্থাপিত।