সমুদয় বিচিত্র স্বপ্নিল
গুপ্ত কণ্ঠ আর ধনুকের তীর
অসমাপ্তের পরিসীমা
যানা নেই কারো তর্জমা।


কি বিভধস্ব গাড় লাল রং
স্বপ্ন গেঁথে যায় গহীন অন্তরালে
কি দারুণ সমুদ্রের নীল
ফ্রেমে বাধান তোমার তিল।


ভেঙে পড়ে যায় চোখের পাতা
ঘুম যে এসেছে দুচোখ ভরে
তবুও কষ্টের বাঁধ ভেঙে যায়,
যেন ভাসিয়ে দেয় জলের তোরে।


কল্পনার রঙে আলপনার মিল
সিঁধ কেটেছে নরক পূরীতে
ধর তারে,পুড়ে হবে চাই,
তবুও আল্পনা একে যাই।


তবে এ কোন ছলনা
বিরক্তির নাই প্রকাশ
তবুও বিরক্তির শিহরন।
ছুড়ে ফেলে দেই ওধারে
জ্বলে যায় আগুন পর্চাতে
তবু যে ডাকে আবার আঁধারে


যেন ছিন্ন না,তবুও আপ্রাণ
মন যেন না ছোটে,ও পাড়ে।
সব ভেঙে তবু তার ভীর
গুপ্ত কণ্ঠ আর ধনুকের তীর।
                                                 হাসান সাস্‌
                                                 ২৭-০৫-২০০৪