রং ধনু,কেমন করে তোমার রং ছরাও?
রোদ,বৃষ্টি খেলা আর ও কতো কি?
বেনারসি শাড়ি,পুঁথির কারুকাজ
গলায় ফুলের মালা।আর নানান সাজ।


কোঁকড়া কোঁকড়া চুলে
তেল দেওনি ভুলে
আলতা রঙে ঠোঁট তোমার
সাজিয়েছ কোন ফুলে?


নিভু নিভু আলো,বদ্ধ ঘরে,
সেজেছ কার জন্য?
মনে মনে তাকে খুজেছোকি?
হয়ে জনে জনে হন্য।


পেয়েছোকি তাকে,মনের ভিতরে
আপন করে নিতে?
নাকি একলা নিজে বাগান করে
যাচ্ছ তুমি জীতে।


রং ধনু হয়ো না,ক্ষণিক হয়ে যাবে
আকাশ হয়ে বেঁচে থাক
শুভ্র মেঘ নিয়ে।
                                    হাসান সাস্‌
                                    ০৪/০৭/১৩