বন্ধু তুমি তো এসেছিলে জাবার জন্য।
খরা নদীটাকে ভিজিয়ে দিয়েছিলে তোমার জল দিয়ে।
কাদা কাদা হইছে মন।
বহুকাল শুকিয়ে ছিলাম বন্ধু তোমার জন্য।


বন্ধু তুমি এসেছিলে বলে শরৎ দেখেছি
কাশ ফুলে,পাল তোলা নায়ে
পাখির কিচির মিচির , আর খেলায় মত্ত নদীর মাছ।


আমি ভিজতে চেয়েছি তোমার মাঝে
হইতে কাদা বহু কাল ধরে
বানিয়েছি স্বপ্ন পাহাড় করে
আমি বুঝতে পারিনি এমন করে জল পড়ে।


খানিক বাদে বাদে ফুপসে ওঠে মন
এদিক তাকাই,ওদিক তাকাই বন্ধু তুমি কই
তৃষ্ণা নিয়ে বুকে আমার থাকতে হবে বাকি,


কাদা গুনো সব সুকিয়ে গেছে
চাইছে তোমার জল।
ভিজতে পারলে হয়তো আমার
বয়ে চলতো অবিচল।


বুঝতে পারিনি ছলা কলা
মিত্থে হাসি,মিত্থে কান্না
বুঝিনি আমি,জনে জনে তুমি
বিলিয়ে বেরাও কতকি।
কেউবা তোমার দুদিন সাথি,
কেউবা দুদিন বেশি।


হাসান সাস্‌
২০/০৭/১৩