নরম বিছানা, মোলায়েম বালিশ,
বড় খাট দিয়ে চক চক বার্নিশ
শ্বশুর মশাই কি কি দিবেন আর
করি মন থেকে কুর্নিশ ।


চিত্ত ছিলোনা মোর মনেতে ,
কি দিলেন মোরে অতি যতনে
আমি দিশেহারা হইয়া স্মরণে
ভুলিয়া গেছি আপনার মেয়ে
বধূ হয়ে এসেছে , মোর ঘরে গোপনে।


সেগুন কাঠের গন্ধে আমার ঘুম নাহি আসে,
কে যেন কান্না করে আমার পাশে বসে।
কোল বালিশটা জরায় ধরি ,চিন্তা করি এবার,
কবে শ্বশুর বাড়ি, খাইতে যাব আবার।


পছন্দ না,কি হইছে, বউটা আমার কালো,
সম্পর্ক না থাকুক , শ্বশুর বেজায় ভালো।
বড় মাছের মাথা তুলে দেয় ,দেয় ইলিশের পেটি ,
মলিন মুখে চাই যা আমি , জোগাড় করেন সেটি।


নিজের বাড়ি লাগেনা ভালো , বৌয়ের বাড়ি বেশ,
তিন বেলাতে পেট পুঁজও , বাজারে যাবার নাই-ছুতো
কিবা তাতে আসে যায় ,কান্না চোখে রাত ঝরায়
আমিই তো বেশ আছি , এটাই কি বেশ নয়।
......................................................০৪.০২.১৪