মানব, তোকে বন্ধু নিতে লেগেছে বহু সম
তিল তিল করে কত পথ ধরে,
শত বাধা উপেক্ষায়, আপন করিতে
নিজেকে করেছি প্রবচন ।


বিশ্বাসে মনেতে আপনারে বুঝেছি
অবিশ্বাসের ছায়া ধুয়ে, বন্ধন করেছি
না-দেখিতে না পারা কষ্ট এনেছি,আবার
বুকে যত ব্যথা ছিল , তোমায় বলেছি।


না বলার অনেক কথা বলেছি তোমায় ক্ষণে
তুমি বন্ধু আমার বলেছি বহু জনে।
একটি সকাল বা একটি বিকেল সঙ্গ চেয়ে তোর
অপেক্ষায় অন্তরেতে করেছে অনেক শোর


যেন পারি ভালবেসে কলিজায় ভাগ করে
যেন না পারিস কোনদিনও আমায় যেতে ছেরে।
তোর অনেক দেয়া কষ্ট আমি মানিয়ে পথ চলি
ভাবি হয়তো তুই আসবি ফিরে , তাই ভেবে ভুলি।


বিশ্বাস তোর কোন কারণে আমায় দিলো ধোঁকা
কি কারণে ভালোবাসা হয়ে গেল একা
তোর স্বার্থে ,তুই সর্প হলী,আগুন দিলি মনে
কোন কিছুই কি মনে নাই,অন্তরঙ্গ ক্ষণে।


এক নিমিষে দূরত্বটা অনেক দুরের পথে
ভাবি যখন বন্ধু ছিলাম হেঁটেছি এক সাথে।
তোর ছায়া আমার কাছে , বড়ই তেঁতো লাগে
নিবৃতে অন্ধকারে মন কেন কাঁদে ।
কতো দিনের সৃতি , কতো দিনে কথা
আর কোন দিন হবে কি তোর আমার দেখা।
------------------------------------০৮.০২.১৪