আমি মানুষ , ভুলেই যাই কিছু সময়,
তীর্থ রং, সবুজ অরণ্য , খোলা প্রান্তর।
যাচ্ছেতাই ভাবনা, করেছে নিজের কাছে
মানুষ রূপে শুনিতে হয় পশুর অর্চনা।


যাহাতেই আমার মুক্তির দুয়ার
ক্লেশিত করি বারংবার, নাহি মাথা নোয়ার
আমি সামান্য সুখের মত্তে লাভবান
বহুজনে করেছি নিজেকে অপমান
সুখের সমৃদ্ধ বহু পথ , বহু আঁখরা
আমাতেই সুখের খোঁজ , সিঁড়ির ঘরে কাঁকড়া।


তাহাতেই বড় কলঙ্ক , করেছে তাঁহার মালা
সুযোগ সন্ধানী মনে করিতেছে খেলা !!
মানুষ হইয়া !! কি করিয়া খেলি
পবিত্র দেহ মনে, বন্য পশুর মেলা।


তাহাতেই তুষ্ট , রাখিয়া তাহায় মত্ত
আহারে তাঁহার উগ্র বাসনা
চক্ষে করিয়া লাল কামনা
নিজেকে করিতে পশুর আবাদ
আর আমায় স্বর্গ খোঁজায় ধূতরা
আমাতেই সুখের খোঁজ , সিঁড়ির ঘরে কাঁকড়া।


যতই হচ্ছে পাপ, তীরে বালি অন্ধকার
পাইনা খুঁজে ভালো, দেখি সব পাপ।
তাই , আত্মা দেহোয় লেগেছে বহু অভিশাপ
আমি মানুষ ? ভুলে যাই কিছু সময়?
লাগিতো ফোঁটা তখন , বৃষ্টি অসময়।
----------০৬. ০৫. ১৪