প্রেম নিতান্তই ওজন হীন
প্রেম একান্ত নিজস্ব পৃথিবী,
প্রেম ও প্রেমি একান্ত কামনা
প্রেম আনন্দ প্রেম ই বেদনা।


প্রেম বেঁচে থাকে অনন্তকালের হয়ে
প্রেম বেঁচে থাকে কবিতার পাতায়
প্রেম বেঁচে থাকে সুরের ছন্দে
প্রেম বেঁচে থাকে দুটি হৃদয়ের দ্বন্দ্বে।


প্রেম বড়ই অদ্ভুত অভিমানী
প্রেমে বাড়ে ভালোলাগা, ভালোবাসা।আবার
প্রেমে বাড়ায় বিদ্বেষ হিংসা অভিমান


প্রেম এক অবাক শ্রেণীর পৃথিবী।
প্রেম শিখিয়েছে কবিতার পাতায় মুখ লুকাতে
প্রেম শিখিয়েছে প্রেমের কবিতা লিখতে,
প্রেম গাইতে শিখিয়েছে গান,
প্রেম বলে ভুলে যাও সব অভিমান।


প্রেম হচ্ছে নগ্ন বিষন্ন অন্ধকার
প্রেম হচ্ছে শুভ্র মেঘ পরিষ্কার।
প্রেম হচ্ছে জগতের উৎকৃষ্ট ভাবনা
প্রেম হচ্ছে ভালোবাসার মনের আয়না।


প্রেম তো মনের মুগ্ধতা বাড়ায়
প্রেম তো গল্পের গভীরতা বুঝে
প্রেম তো কবিতার প্রথম সূচীপত্র
প্রেম গতিহীন শ্রবণ হীন মানচিত্র।


প্রেম পাওয়া না পাওয়ার হাজারো ইতিহাস
প্রেম শুনেছে কান পেতে হাজারো নিঃশ্বাস।
প্রেম ভিজেছে ,অশ্রুর নোনা স্রোতে
প্রেম কেঁদেছে বুক চাপড়ে বিপরীতে।


প্রেম দুচোখের পাতায় লেগে থাকা স্বপ্ন
প্রেম জানে, নির্ঘুম রাতগুলো কি বিষন্ন
প্রেম বেঁচে থাকে চেয়ে ঐ চাঁদের পানে
প্রেমের ক্যানভাসে রং ছড়ায় মনেপ্রাণে।
__________হাসান সাস
__________২৪/০৬/২০২০