বাইরে খুব বৃষ্টি হচ্ছে;
হয়তো ভেতরেও...।
কবিতারা কথা বলছে,
বাইরে আমি নীরব থাকলেও ।
আজ সুজনের কুজন আবার কানে আসুক,
আজ বরষায় আবার হৃদয় জলে ভিজুক ।
জানিনা ওখানে বৃষ্টি হচ্ছে কিনা...।
বৃষ্টি কে বলি "তার আঙ্গিনায়ও যাওনা,
আমায় কেন ভেজাবে একা এমন শীতল জলে,
আমার সাথে ভিজুক বন্ধু একই আকাশতলে ।"
তোর কাছেতে ভেজা মেঘ গুলো উড়ে গেলে
হাতটা রাখিস টাপুর টুপুর বৃষ্টি জলে ।
চোখটা রাখিস গহিন কালো মেঘ-আকাশে;
লক্ষ করিস আরও কেউ যেন তাকিয়ে আছে ।
তারে চিনতে যাসনা তো আজ;
সে যেমন আছে তেমনই থাক ।
বন্ধু,সেতো দূরে থেকেই মেঘের মতো দেখবে,
মাঝে মাঝে বৃষ্টি হয়ে তোর দুটো হাত ধরবে ।
বাড়িয়ে দিতে পারবিকি হাত
ডাকি যদি বন্ধু হয়ে;
পারবি ভিজতে আমার জলে
বৃষ্টি হয়ে পড়লে ঝরে !