চলছে বাংলা একাডেমি প্রাঙ্গন জুড়ে অমর একুশে গ্রন্থ মেলা ২০১৭। মেলা মানেই মেলা আনন্দ, হৈ চৈ খেলা আর জনতার ঠেলা। গ্রন্থ মেলার আনন্দের মাঝে আরেকটি খুশির পালক যোগ হলো বাংলা কবিতা ডট কম সদস‌্যদের মিলন চক্র। কবি ও কবিতার প্রতি ভালোবাসার টানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে উচ্ছ্বাস ও আবেগের সাথে যোগ দেন আসরের নিবেদিত প্রাণ কবিগণ। উক্ত মিলন চক্রে পারস্পরিক পরিচিতি, ব‌্যক্তিগত অভিজ্ঞতা শেয়ারসহ এক মনোজ্ঞ কবিতা পাঠের আসরে পরিণত হয়। শেষ হয় আগুনে ঝলসানো চিকেন টিকা আর গরম তেলে ভাজা লুচি পরোটার সাথে কফির কাপে চুমুকের মধ‌্য দিয়ে।


২৪ ফেব্রুয়ারি ২০১৭ বিকাল ৪ ঘটিকা হতে সন্ধ‌্যা ৭ ঘটিকা পর্যন্ত বাংলা একাডেমি নজরুল মঞ্চে অনুষ্টিত এই মিলন চক্রে অংশগ্রহণকারী কবিগণ হলেন সর্ব কবি ও সর্ব জনাব-
কবীর হুমায়ূন
অনিরুদ্ধ বুলবুল
হুমায়ুন কবীর
মোঃ মনিরুল ইসলাম মনির
রাবেয়া মৌসুমী
আফরিনা নাজনীন মিলি
মোঃ লোকমান হাকিম
রূপন দাস
সিবগাতুর রহমান
মহিউদ্দিন হেলাল
তরিকুল ইসলাম রিয়াজ
আশিকুর রহমান
এ কে দাস মৃদুল ও
আমি মুহাম্মদ মনিরুজ্জামান।


এখানে না বললেই নয় যে, শ্রদ্ধেয় কবি অনিরুদ্ধ বুলবুলের আহবানে হৃদয়ের টানে সুদূর ময়মনসিংহ থেকে ছুটে এসেছেন কবি রূপন দাস, টঙ্গী থেকে ব‌্যাজ নিয়ে এসেছেন কবি হুমায়ুন কবীর, সাভার থেকে সবার জন‌্য খাবার নিয়ে এসেছেন কবি মোঃ মনিরুল ইসলাম মনির। গ্লাডিওলাস, গাঁদা আর গোলাপের ডালি মাথায় নিয়ে ফেস্টিভ মুডে সদলবলে বোন, ভাগ্নে ও কন‌্যাসহ মিরপুর থেকে এসেছেন হাস‌্যোজ্জ্বল, বিনয়ী মাধুরী কবি আফরিনা নাজনীন মিলি, স্ত্রী-সন্তানসহ এসেছেন কবি সিবগাতুর রহমান ও কবি মোঃ লোকমান হাকিম। অন‌্যরা এসেছেন ঢাকা শহরের বিভিন্ন প্রান্ত থেকে। সকলের সরব উপস্থিতিতে মিলন চক্র রূপ নেয় মিলন মেলায়। সার্থক হয়ে ওঠে বাংলা কবিতা ডট কম সদস‌্যদের প্রাণের মিলন। উপস্থিত সকলকে ব‌্যাজ পরিয়ে দেন হুমায়ুন কবির। বিস্কুট আর মজাদার চকলেট দিয়ে আপ‌্যায়ন করেন মনিরুল ইসলাম মনির।


মিলন চক্রে পরস্পরের সাথে কুশল বিনিময়, পরিচয় ও ব‌্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার শেষে শুরু হয় মনোজ্ঞ কবিতা আবৃত্তির আসর। আবৃত্তি করেন সর্ব কবি ও সর্ব জনাব কবীর হুমায়ূন, অনিরুদ্ধ বুলবুল, হুমায়ুন কবীর, মোঃ মনিরুল ইসলাম মনির, মোঃ লোকমান হাকিম, রূপন দাস, সিবগাতুর রহমান, মহিউদ্দিন হেলাল ও আমি মুহাম্মদ মনিরুজ্জামান। আবৃত্তির আসর শেষে মাগরিবের নামাজের বিরতিতে অনেকেই বিভিন্ন ব‌্যস্ততায় বিদায় নিয়ে চলে যায়। নামাজের পরে যারা থেকে যাই তারা সবাই মিলে উপভোগ করি আগুনে ঝলসানো চিকেন টিকার সাথে গরম তেলে ভাজা লুচি পরোটা। তেতো কফির কাপে শেষ চুমুক দিয়ে সমাপ্ত হয় বাংলা কবিতা ডট কম সদস‌্যদের মিলন চক্র।


মিলন চক্রে অংশগ্রহণকারী সকলকে জানাই অভিনন্দন ও আন্তরিক ধন‌্যবাদ।