পঞ্চম  কবিতা  —  করোনা
কবি  :  শতদল


একটা  ছোট্ট  ভাইরাস
দেখিয়ে  দিল
পৃথিবী  কত  অসহায় !
কত গর্ব — মহাশক্তিধর  দেশ
সুপার  পাওয়ার
কত  জীবন  আজ  মাইনাস ৷
আছে  পারমানবিক  বোমা
তবুও  পৃথিবী  অসহায়  !
এভাবেই  বুঝি  হয়েছিল  শেষ
সিন্ধু  সভ্যতা  ? মেসোপটেমিয়া
আরও  কত  উপমা  ৷
হচ্ছে  তো  যা  হওয়ার
কার ও  ক্ষমতা  নেই
রোখার  ৷