আমার হয়েছে মরণ!
ভালোবাসার অবরুদ্ধ পাখিরা আমার জীবন
কোরে চলেছে হরণ।
কত ভালোবাসার কত উদ্গীরণ,
কত কন্যামতিদের কত আহবান,
কত সুলোচনার কত কটাক্ষ বান,
কত বিভাবরির কত প্রলোভন
সব কিছুই করেছে আমার অবরুদ্ধ পাখিরা পরিপালন।


জানিনা এখন আমি-
কোন্‌ অবরুদ্ধ পাখি গায় যে কোন্‌ গান,
কোন্‌ নিপাংগী কোন্‌ আকাশে করে পংখ উত্তলোন,
কোন্‌ অবরুদ্ধ পাখির ভাষায় থাকে প্রেমের অনুরণ,
আর কোন্‌ অন্তর্মতির দেহ মনে চলে কিসের শিহরণ।


এত যে সব ভালোবাসার উচ্ছাস-
সময়ের তালে তোলে সমীরণ,
তোলে অনুরাগের বেহগ বাদন,
অতঃপর বঞ্চিত হলে চলে ক্রন্দন।


অবরুদ্ধ যন্ত্রনার পাখিরা আমার-
কত যে পেরিয়ে ফুলের কেতন,
মাড়িয়ে কত যে কাব্য কানন,
কত যে পেরিয়ে অহোরাত্রি ক্ষণ
থাকে বুকের খাঁচায় পরিশীলন।


সেই পাখিরা আমার-
এখনও রয়ে গেছে প্রণয় উচাটন,
হৃদয়ের পাতায় হয়ে আছে প্রতিবিম্বন,
সময়ের সিঁড়ি ভেংগে হয় এদের উত্তোরণ,
আবার ক্লান্তির ক্ষণে হয় নিম্নাগমন।
তবুও চিহ্ন কখনো এদের হয়নি অপনয়ন।


শুদ্ধ প্রেম-২