ধনুক বক্র দেহ।
নগ্ন পৃষ্ঠদেশ,
বুকে তার পেচানো বসন।
নিতম্ব পেরিয়ে হাঁটু অবধি কাপড়,
দেহের বাকি অংশে যেন
বস্ত্রের অনশন।


বরেন্দ ভূমির এক সাঁওতাল উর্বশী
নুয়ে পড়ে আমনের ক্ষেতে
রোপন করছে চারা।
মেদহীন ছিপ ছিপে এক হাতে
চলছে রোপন ক্রিয়া,
অন্য হাতে চারার মুষ্ঠি ধরা।


কালো চুলের কৃষ্ণ দামে
শ্বেত-শুভ্র দুটি প্লাষ্টিক ফুল।
কালো তিথিতে নক্ষত্র যেন
জ্যোতি ছড়াতে ব্যাকুল।

রৌদ্রে পোড়া,
তবু তেল তেলে কালো শরীর।
কর্দমাক্ত দুটি চরণ,
তবু সুডৌল পদ-শীর।

উদোম চোখে সে যেন এক
নব কৃষ্ণ কলি।
যদিও শহুরে অকুপাংচার চোখে
আমরা তারে আদি নারী বলি।


হ-য-ব-র-ল-২