অনেক কাব্যইত হয়েছে লেখা
ভাবের সাগর হয়েছে অনেক রোমন্থন,
এখনও সেই গনিকা কাব্যের হয়নিত শুরু
পড়েনি সেখানে একটিও দাঁড়ি কিংবা সেমিকোলন।


কত যে ভাষা থেকে লেখা
হয়েছে ভাষান্তর,
গনিকা কাব্যের সূতিকাগারে
এখনও পড়েনি কালির একটি আঁচড়।


কত কলমের কালি বেয়ে এসেছে নেমে
কত যে অঝর লিখন,
গনিকা কাব্যের অবোধ ভাষাদের
সবই নাকি হয়ে গেছে অপহরণ।


গনিকার গায়ে আদর ছড়াতে কত মহারথী
কাটিয়ে দেয় মধু রাত,
গনিকার মুখের রাত জাগা ভাষা
হারিয়ে যায় দিবালোকে এলে প্রভাত।


হ-য-ব-র-ল-৫