রাত বাড়ে, বাড়ে ঘুমের প্রলেপ।
জড়ো হয় জীবন,
ছড়ায় জীবনের বিক্ষেপ।


নির্ঘুম চোখে লিখি,
নির্ঘুম চোখে দেখি
কবেকার সেই প্রিয় মুখ।
তরল মনের সরবরে
একদা যে ছিল
আমার যৌবন সুখ।


রাত গাঢ় হয়,
নিশিথ তমশা ছড়ায়।
তোমার সেই একহারা গড়ন,
সেই প্রিয় মুখ
করে নিদ্রা হরণ।


বুকের কোলাজল কেলাসিত হয়,
দীর্ঘায়ীত হয় নিশ্বাশের ওঠা নামা,
স্মৃতির ফলকে সমাহিত লেখা
বুকে তোলে সাত সমুদ্রের ফেনা।


রাত বাড়ে, বাড়ে ঘুমের প্রলেপ।
অবাধ্য স্মৃতিরা
মোমি হয়ে করে আক্ষেপ।
করে কানাকানি
করে হানাহানি,
অতঃপর কত যে করে বিবশ আমায়
জানে অন্তর্যামি।


নিশিথের নীরবতা বাড়ে,
বাড়ে তোমাকে একাকি পাবার বাসনা।
নেই জানি তুমি,
তবুও উদোম চিন্তার মৃত পটে
বাড়ে রসনা।


বশিুদ্ধ প্রমে-৭