যখন কোন এক সময়ের কোলে মাথা রেখে
তোমাকে পাবার আশায় অপ্সরীদের আমার হয়েছিল মনে
রাস্তার নিয়ন বাতির নিচের সব কামতাড়ুয়া নটিনীর দল,
তখন তোমার নিটোল নিভাজ দেহের কোন এক আকুঞ্চনে
আমার মর্মর ভালবাসার তাজমহল ডুবতেই বসেছিল।


তোমার দেহ বল্লরীর কামনা-রাংগা আগুনে
যখন আমি চেয়েছিলাম হতে
পিয়াসী আত্মার এক চুর চুর নিঃসংগ আসিক,
এবং যখন বেদনার পঞ্চ বটিকাও আমার ঠোঁটে এনেছিল
শাহী সূরার এক সরবতী আমেজ,
তখনও তোমার বর্ণালী দেহভূমের স্বর্ণালী আভা
তমশার কৃষ্ণ গহবরে দূর দূর হতাশায়
আমাকে রেখেছিল ঢেকে।


অতঃপর যখন পাই পাই কোরে
না পাওয়ার সব খাতাগুলো খুলে
তোমাকে ছুঁব বলে নিমিলিত চোক্ষে
স্বপ্নেরা ছিল বিভোর,
ঠিক সেই ক্ষণে
বুকের আসমানে ছিল ভয়,
ভাষারাও ছিল আরক্তিম।
এবং সেই দুর্দান্ত ক্ষেণে তোমাকে পাবার লজ্জা
আমাকে করেছিল হীম।
শুদ্ধ প্রমে-৯