ভাল্লাগেনা একই কথা বলতে বারংবার,
দেখলে তোমায় আমার প্রাণে আসে যে যোয়ার।
ভাল্লাগেনা বলতে তোমায় চাঁদটা কেন আজ,
তোমায় দেখে হারিয়ে ফেলে জ্যোতি ভরা তাজ।
ভাল্লাগেনা বকুল গাছে কোকিল কেন ডাকে,
দেখলে তোমায় হয় কি যে তার ডাকের পরে ডাকে।
ভাল্লাগেনা সবুজগুলো হয়না কেন জড়ো,
সারা বাংলার সবুজগুলো তুমি যেন পরে ফেলতে পার।
ভাল্লাগেনা দিনে রাতে আসে জোয়ার মাত্র একটি একবার,  
তোমার জোয়ার আমার মনে চলে বারংবার।
ভাল্লাগেনা শিমুল কেন ফোটা শেষে ঝরে পড়ে যায়,
আমার মনে তোমার শিমুল ফোটার শেষ তো নাই।    
ভাল্লাগেনা রাত পোহালে ঘুমটা আমার হয় কেন যে শেষ,
তখনও যে আমার মনে চলে তোমার  রেশ।


বিশুদ্ধ প্রেম-১৩