নিখাদ, নিরেট, নির্ভেজাল এই সব ভালবাসাগুলো
পাটের তৈরী যে শিকা আমেনা বিবির ঘরে,
যেখানে রমনার বটতলায় পান্তা আর ইলিশ খাওয়ার উৎসব নেই
এবং যেখানে ওভার ব্রিজের ব্যাস্ততা কিংবা রেল ষ্টেশনের হুড়োহুড়ি নেই,
সেখানে সেই নিস্তবদ্ধ নিঝুম শিকায় রেখে যেতে চাই।


যমুনা সেতুর নিচ দিয়ে যে জল গড়িয়েছে বাংলার বুক বেয়ে
তার স্বচ্ছ সলিলে এই সব ভালবাসাগুলো
ঢেলে রেখে যেতে চাই আকন্ঠ উজাড় কোরে।
হয়ত কোন রাত জাগা পাখী একাকী কিংবা সদলবলে
আমার ভালবাসার শামুকগুলো যখন কুড়িয়ে খাবে
তার অন্তরে বাসা বেধে আামার ভালবাসাগুলো রয়ে যাবে।


ভূট্টার ক্ষেতে যে কাকতাড়ুয়া দাঁড়িয়ে আছে,
তাকেই স্বাক্ষী রেখে বাংলার ক্ষেতে
আমার এসব ভালবাসা রেখে যেতে চাই ।
হয়ত ভূট্টার শিকড়গুলো গ্রহণ কোরে এসব ভালবাসা
কোন মানব মানবী কিংবা জন্তুর পেটে দেবে উজাড় কোরে।
তাদেররও উদরে কি ফুটে রবে আমার এসব ভালবাসা,
নাকি সেখানেও লোভ আর পাপের সংগে তাদের হবে দেখা ?
সব কিছু এর জানিনা,
সব কিছু এর বুঝিনা।
আশা আর আলেয়ার দারূণ এক অভিলাষে
যখন আমার নিখাদ ভালবাসাগুলো তোমাদের কাছে যাবে,
আদি অকৃত্রিম বলে ধরে নিও
নয়ত আমেনা বিবির শিকায় সযতনে তুলে রেখে দিও।


দেশ প্রেম-১