সুদীপ্তারা আর নেই আগের মত,
যেমন দেখেছিলাম কৈশর কিংবা যৌবনে।
কত পাহাড়ের গায়ে, সমুদ্র তটে কত
সুদীপ্তারা আজ গড়েছে নিবাস অন্যখানে।
দেহের বাঁধন ভেংগে হয়েছে আজ তারা  বিলিন
উদভ্রান্ত পথে, বিভ্রান্ত প্রজাপতির ন্যায়।
কত ক্ষণে ক্ষণে আজ তারা হয়েছে গেছে লীন
উৎকট, বিক্ষিপ্ত বায়।


কত জনে জনে
সময়ের কত সতর্ক ঘন্টা বাজিয়ে
গেছে তারা চলে।
সুদীপ্তা, হায় সুদীপ্তারা
তোমাদের ফিরে পাবার আশায়
আমরা ক’জন বসে আছি মায়ের আঁচলে।


দেশ প্রেম-২