যে চাদর দিয়েছে মুড়ে শীত পাখীদের দেহ,
রুপোলি চাঁদের দেউড়িতে উঁকি দিয়ে
কিংবা সোনালী রোদ্দুরের পাখা ঝেড়ে
কোথাও পাইনি তার দেখা।
হয়ত কোথাও একা
কোন এক কাংগাল মূমূর্ষ ক্ষণে
যখন তারাদের সনে
হারাবে এ জগতের নিংড়ানো সব ভালবাসা,
এক শীত পাখী এসে
ডেকে ডেকে বলবে তোমায়-
আম জাম লিচু বাগানের গলি পথ ধরে
শীত পাখীরা সব এসে যাবে।
হয়ত তখন তুমি নিথর হয়ে রবে
সেই শীত পাখীদের চাদর তুমি পেয়ে যাবে।
জীবন-২