যেখানে আমার শৈশব দিন কেটে গেছে না বুঝেই কিছু
পাঠশালা সম,
যেখানে আকাশের চাঁদ দেখতে শিখি আমি চোখ মেলে
প্রথমতম,
আমি মনের ব্যাকরণে ভুল কিংবা শুদ্ধ বানানে বলেছি যে
যেন,
আ-মা-র বাং-লা-দে-শ
সে আমার মনের আবেশ।


কৈশর আমার সোনালি রোদে যেখানে হয়ে গেছে অনেক
বিলিন,
যেখানে আমার আম কুড়াবার সকাল বিকাল ছিল যে অনেক
রঙ্গিন,
আমি কিশোর চপলতায় জেনে কিংবা না জেনে ধরে রেখেছি
যার আবেশ,
সে আমার বাংলাদেশ।


যেখানে আমার যৌবন ছুটে বেড়িয়েছে মাতাল ক্ষিপ্র ঘোড়ার
মত,
যেখানে প্রথম অনুভব করেছি আমি ফুলের বিরল পাপড়ি দল
যত,
ফুটে যায় মনের গহীনে শাপলার রুপ ধরে কেবলি অবিরত
সে এক অন্য আবেশ
সে আমার বাংলাদেশ।


যেখানে আকাশ ফুটে রয় তারাদের নিয়ে বিশাল সরিষার ক্ষেত
হয়ে,
যেখানে বর্ষায় ঘন মেঘের মাদল বাজে যেন স্ববিরাম দ্রুততম
লয়ে,
আমি সেই তারাদের দেখি, শুনি মেঘেদের অবিশ্রুত গান।
ভরে মনের আবেশ,
সেইত আমার বাংলাদেশ!


দেশ প্রেম-৩