বাতাসের সাগরে চাপ চাপ রক্ত
লোহিত রোদের হল্কায়
ভেসে বেড়ায় পিপাসার আকুঞ্চনে।
লোনা জলের কটাম্বু স্বাদে
মেটেনা তেষ্টার তড়পানো জ্বালা।
শহুরে রাস্তার মিছিলে বেধড়ক মার,
সাংবাদিকের খসে পড়া রক্ত,
নারীর বেআব্রু অংগের দৃশ্যমান জ্যামিতি-
বেভেরিয়ান সভ্যতার নকশা
ধরা দেয় চোক্ষুর পারদীয় জ্যোৎস্নায়।
মাটি সোনা থেকে সোনামুখি হয়
আর জমিন হয়ে ওঠে স্বর্ণ থেকে স্বর্ণময়ী।
রক্তের প্রলেপ সোনা ঝরা মাটিতে
গা ঘোষে ঘোষে জানান দিয়ে যায়
পবিত্র দিনের আগমন।
আরাধনার কুপিতে নিবাস গড়া
টিমটিমে আলো,
নম্রতার সৌরভে কম্পমান হয় বার বার
দেবতার তুষ্টি বিধানে।
রক্তের দাগ গাঢ় থেকে গাঢ় ছপছপে হয়
নতুন দিনের আগমনে।


হ-য-ব-র-ল-১১