রাত গাঢ় হয়, মন প্রমাদিত হয়, জাগরিত হয় বিরহের যাদুঘর
স্মৃতির বারুদে তপোধ্বনি হয়, জাগে স্ফুলিংগ, জাগে স্মৃতির মিনার।                            
হাঁকে যামিনী, ডাকে দামিনী, বেহগ বাঁশিতে তোলে সুর  
পোড়া মন পুড়ে, পুড়ে পুড়ে হয় অঙ্গার, যন্ত্রণায় হয় বিধুর।
কাঁপে হৃদয় বিহঙ্গ, করে নৃত্যারঙ্গো, একাকি হয় উচাটন
চুমে বিরহের ভূমি, উঠে ক্ষণে ক্ষণে রণি, করে ক্রন্দন।
নিশির নিনাদ কাঁদে, বিরহের বেহগ জাগে, স্মৃতিরা করে তোলপাড়
বিরহ পথিক হাঁটে, স্মৃতি নদীর তটে তটে, ভাংগে উঁচু নিচু পাড়।
শিরায় শোনিত জাগে, যামিনীর জঠর ভাগে, স্মৃতির আলেয়ারা আসে ছুটে
বসে শুঁড়ি খানায়, স্মৃতির মাদক জল কনায়, বিরহ পথিক মাথা কুটে।  


বিশুদ্ধ প্রেম-১৭