কাঁকরের পথে হেঁটে নারংগি বনের কথা ভুলতেই বসেছিলাম।
আসমানী রঙ্গের কথা ভুলে গিয়ে ধুসরকেই চোখে তুলেছিলাম।
সুন্দরী আর গোল পাতাদের না ছুঁতে পেরে অশ্রুর জলে তাই
নিজেকে নিষিক্ত করেছিলাম।


জীবনে ঘুরেছি অনেক, কোথাও পাইনি এমন পদ্ম পাতার দেখা।
কোথাও দেখিনি শাপলা আর শালুকের এমন নিবিড় থাকা।
জীবনের পথ হেঁটে বালু আর বালিয়াড়ির দেখা পেয়েছি অনেক
বিবরে নিজেকে খুইয়ে বিবশায় করেছি আপন অভিষেক।


এইখানে এই বাংলায় চাঁদের হাট নামে অবলীলায় কলমির জলে,
দেখিনি কোথাও চৈত্রের সন্ধ্যায় বিলের পাড়ে এমন করে আলেয়ারা জ্বলে।
নিরেট পাথরের দেশে কতইনা হেঁটেছি কোথাও পড়েনি জল ফড়িং-এ পারা
সোনামুখি কীটের আনাগোনা সেখানে কাউকে করেনি পাগলপারা।


ধরণী গাত্রে তাম্র পাত্রে যেখানে লেখা লাল সবুজের বাংলাদেশ,
সেখানেই তুমি পেয়ে যাবে সবুজ বাংলার এই সব মিষ্টি আবেশ।


দেশ প্রেম-৬