তুমি এমন কেন গো, কেন চিননা চাঁদের জ্যোৎস্না,
তুমি এমন কেন গো, কেন জ্যোৎস্নার মত বিলাওনা ভালোবাসা।
ধরণী চুমে চাঁদের আলো, চাঁদ চুমে পৃথিবী, ছড়ায় জ্যোৎস্নার লাভা,
একে অন্যের যেন ভালোবাসার বিপনি বিতান, নিরন্তরের আশা।
তোমার হয়েছে কি গো, কেন তুমি আকাশের মত একা,
কেন গো গোলাপ নিয়েছ হাতে, দিলেনা অন্যের হাতে তুলে।
কেন সুধার পাত্র তোমার হাতে, তবু কাঁপা হাত তোমার,
সুধার মাদক বিরহে কাঁদে, তবু স্বাদ নিতে গেলে ভুলে।
তুমি  সাকি দেখেছ গো, দেখনি গো তার সাকার,
তুমি ঘোমটা পরেছ গো, খোলনি তোমার চাঁদ মুখ।
চুমকি চাদরে রেখেছ ঢেকে পূর্ণিমা বদন, হায়!
অবগুন্ঠন খুলে দ্যাখ, দ্যাখ চাঁদনি ছড়াবার কি যে সুখ।


বিশুদ্ধ প্রেম-২০