এখন ঈদ বাজারে চলছে সন্তরণ
দোকান থেকে দোকান, বাজার থেকে বাজার
মানুষের হাট, মানুষের বাজার
যেন কেনা-কাটার এক গন জাগরণ।
কর্তা চলে লেজের মত গিন্নির পিছন ধরে
রেখে দিয়ে পকেটে তার হাত,
শাড়ি, চুরি, নেকলেস যেখানে যা আছে
গিন্নি কিনে রাত করে চলেছে প্রভাত।
তবু বলে সে, কেনার নেই যে শেষ!
কর্তা বেচারা হেঁটে হয় হয়রান,
গিন্নি বলে হ্যাঁগা, পায়ে জোর নেই দেখি
কোনো কিছুতেই নেই তোমার প্রাণ।
মানুষ অরন্যের আজ হয়েছেটা কী?
এক মন, এক হৃদয়, চলছে কেনা-কাটা,
জোয়ারে জোয়ারে ভাসছে যেন সমুদ্র
তবু সদয় কেনার নেই একটুখানি ভাটা।
ওদিকে পকেটমারের চলছে গন কীর্তণ
পকেট কেটে কিংবা ব্লেডের ক্ষৌর ধারে,
মানি ব্যাগ, পার্শ হাতিয়ে এসব নিয়ে
পড়ছে তারা কেটে ব্যাস্ত মানুষ আধারে।  
তবুও থেমে নেই বাজার সন্তরণ  
চলছে কেনা-কাটা, চলছে হাঁটা-হাটি,
ঘাম শুকাবার আগে নধর দেহগুলি
ঘেমে ঘেমে হয়ে চলেছে যেন মাটি।


হ-য-ব-র-ল-১১