চলেছিলাম আকে বাঁকে
দেখা হলো এক ফাঁকে
সেই কেউ এক জনের সাথে।
হৃদয়ে তখন হলো বৃষ্টি
কেননা সেই এক জন ছিল মিষ্টি।
নামটা তার তখনও হয়নি জানা
সেই নিয়ে ছিলনা কোনো ভাবনা।
সেই এক জন বললো হেসে,
কত বসন্ত শেষে
পেলাম এক জন মুকুটহীন সম্রাট
এখন হৃদয় পরিষ্কার, নেই কোন বিভ্রাট।
সেই কেউ এক জন ধরলো আমার হাত
বললো সে, করব কি প্রণিপাত?
বললাম আমি, প্রণামে কি এসে যায়
হৃদয় মোদের এক, সেটাইতো মুখ্য বিষয়।
এরপর ছড়িয়ে সে মুখে ভোরের রোদ্দুর
বললো, চলনা যাই বহু দূর।
এবার সেই কেউ এক জন চললো ছুটে
তারপর আকাশে গেল সেঁটে।
ভাঙ্গলো আমার ঘুম,
দেখলাম আকাশ সেই এক জনকে করেছে গুম।


বিশুদ্ধ প্রেম-২১