সময়ের পাগলা ঘোড়া একা হাঁটে, একা কাটে
জীবনের সব বন্ধন।
নটরঙ্গো আমি সময়ের চিঁচকে পথে ঢুকে
করি জীবনের উদ্বন্ধন।


প্রতিমা গড়ে, প্রতিমা ভাঙ্গে
প্রতিমার কি দোষ।
সময় চলে, কথা বলে
হানে তার রোষ।


জ্বলে সময়ের মোমবাতি
একা জ্বলে একা দুলে, তোলে কম্পন।
নটরঙ্গো আমি, দেহখানা নীরব হবে
থামিলে স্পন্দন।


জীবন-৬