হঠাৎ কুহরিয়া উঠিল সে, বলিল-
প্রেম চাই, পাত্র চাই।
বলিলাম, তবে কি প্রেমপাত্র চাও তুমি?
হাসিয়া বসিল সে পাশে।
বলিলাম, রোষো দেখি একটুখানি।
আনিলাম গৃহ হইতে কাঁচের বৈয়ম।
বলিলাম, এই সেই প্রেমপাত্র।
বলিল সে, এ কেমন হইল কথা?
হৃদয়ে পাইলাম চোট, বড়ই লাগিল ব্যাথা।
বলিলাম,পাত্রখানি কাঁচের আধার,
ভিতর ইহার বড়ই স্বচ্ছ।
বাহির হইতে বুঝিতে পারিবে তুমি
ভিতরের বস্তুটি মন্দ অথবা ম্লেচ্ছ।
হৃদয়ে যাহা রহিয়াছে আমার
কেমনে দেখিবে তুমি।
মরার আগে পরখ করিও প্রেম,
মরিয়া হইওনা কাদম্বিনী।


হ-য়-ব-র-ল-১৭