হঠাৎ এক বৃষ্টির দিনে
একে একে বৃষ্টির ফোঁটা
আমার মস্তক বেয়ে নেমে এল
নাভি মূলে।


আম কুড়াবার হৈ হুল্লড়ে
সেই একহারা কিশোরি
গায়ে ভেজা কাপড় সেঁটে,
বাঁধ ভাঙ্গা জোয়ারে নেচে
আমার সন্মুখে এল
দুলে।


রোমাঞ্চের কারুকার্যে ভরা
আমার দু’টি চোখ,
সেই মৃন্ময়ী হরিণী দেহ দেখে
নিলো সে কী রোমাঞ্চকর ছবি এঁকে!
চোখের তারাতে রেখে সেই
অপরূপ।


অপূর্ব সেই স্মৃতির ডোরা কাটা দাগ
একে একে কবির কাব্য আদলে,
ফুটে উঠে মুখরিত হয় আমার হৃদয় তলে,
ব্যাকরণহীন ব্যাকরণ হয়ে।
যদিও অনেক বসন্তের ভারে
সেই স্মৃতি আমার এখন পড়েছে নুয়ে।
হ-য়-র-ল-ব-১৯