এখন অশথ, পাকুড়ের মত আদি রূপ হারিয়ে তোমার ভালোবাসা
হয়ে গেছে বনসাই,
একদা তোমার যে ভালোবাসার ডালপালা ছুটে চলত পাল্লা দিয়ে দিগন্তের সাথে,
আজ তারা ঢুকে পড়েছে টবের বক্ষ সীমায়।
এখন তুমি গুটিয়ে ফেলেছ তোমার প্রাণতোষ ভালোবাসা শামুকির শুঁড়ের মত
সঙ্খের পাতলা নির্মোকে।
হয়ত এক দিন গোষ্পদের আবদ্ধ জলাধারে আকাশ দেখার সাধের মতই
দেখতে হবে তোমার অনুরাগের আটোসাট রূপ।
গোবাক্ষে এখন নেই আগের মত বাতাসের বেহগী ডাক
তোমার বনসাই ভালোবাসার আলিঙ্গনে সে এখন বাক প্রতিবন্ধী।
মশকে এখন প্রাণ পিপাসার হাহাকার,
জল বিন্দুরা অভিমানে বাষ্প হতে হতে হয়ে গেছে তিরোধান।
এখন আর শামুকীর অবগুন্ঠন চাইনা,
চাইনা গোষ্পদ জলে আকাশ দর্শণের ভূয়া দর্শণ।
এখন গোবাক্ষে ডাকুক বেহগের সুখ তান,
এখন মশকে ফিরে আসুক রাই যমুনার আদি রস।
আর তোমার বনসাই হৃদয় বেড়ে উঠুক, বেড়ে উঠুক..........
তারপর হোক বনষ্পতির মত প্রকান্ড প্রাণবতী।


বিশুদ্ধ প্রেম-১৮