সেই আমাজান সভ্যতাই ভাল
যেখানে গাছ আর গাছ, যেখানে দ্যুতিময় আলো
নিষ্প্রভ নিস্পাণ।
সেখানে আছে জীবন্ত প্রাণীদের প্রাণ,
আছে সৌহার্দের বন্ধন, আছে সহমর্মিতার টান।
নদীতে কুমির, ডাংগায় বাঘ, গাছে সাপদের অবাধ বিচরণ
কেউ কারো সীমানা কখনও করেনা হরণ।


এখানে এই বাংলায় আজ শাখা আর সিঁদুরের বড়ই আকাল।
কে যে কখন সব তুলে নিয়ে যায়।
কোন্‌ টিকলি পরা হাফিজা হয়ত বেলা-অবেলায়
হারিয়ে যায় পানির কলস কাঁখে নিয়ে।
আলু-থালু শাড়ি আর ছড়ানো চুলে মেঠো পথ দিয়ে
চলে কোন এক সন্ত্রাসী দলের ক্ষুধার সঙ্গী হয়ে।


আমাজানে সভ্যতা নেই, নেই ভব্যতার আউড়ানো বুলি
সেখানে মানবতা কর্মী নেই, নেই কথা আর কথনেরও বড় বড় বুলি।
সেখানে এখনও প্রাণীদের উচ্ছল আর দূরন্ত জীবন
কিন্তু এখানে এখনও নারীদের সিথির সিঁদুর হয় যে হরণ।
সেখানে এখনও প্রাণীদের অবাধ চলাফেরা
এখানে এখনও মা বোনেদের অনিশ্চিত ঘরে ফেরা।
সেখানে এখনও পাখীরা আপন নিলয়ে ঘুমায় রাতভর
এখানে এখনও সারা রাত দাপড়ে বেড়ায় খুনী আর নেশাখোর।


যুগের পৃষ্ঠে লাথি মেরে আমাজান এখনও রয়েছে বন্য
আমরাও কি সমস্বরে বলে যাব ফিরিয়ে দাও সে অরণ্য,
যেখানে চারুবালা অথবা আসমা বানুরা
কোন দিন লাঞ্ছনার গ্লানি নিয়ে
সমাজ কলংকিনী কিংবা কলংকিনী সমাজ হয়ে
দাঁড়াবেনা এই বিমূঢ সভ্যতায়,
কাঁদবেনা উলংগ প্রকট ভব্যতায়,
ঝরবেনা তাদের রক্তে ভেজানো অশ্রূজল
আর আমাজান সভ্যতাও লজ্জায় হবেনা বিহব্বল।


দেশ প্রেম-৮