পানকৌড়িরে তুই তো নিকষ কালো
তবুও তোর হৃদয় কেন এত ভাল!
বেছে নিয়েছিস তুই বাংলার জল
ডুবের পরে ডুব দিয়ে চলেছিস অবিরল।
কালো শরীর তোর হয়নি কখনও সাদা
তাবুও মানুষের মত নেই তোর মনে কাদা।
ডুবে ডুবে তুই করছিস কি পরিস্কার,
কালো মনের তোর সব কালো আঁধার?
দিনে রাতে তুই দিস ডুব এই বাংলার জলে
ঝেড়ে মুছে মনের কালিমা দিস কি ফেলে?
এখন তাই নেই বুঝি তোর মনে কালিমা
তাই তো তোর প্রাণে দেখি শক্তির লালীমা।
ক্ষণে ক্ষণে তুই ডুব দিয়েছিস চলে
আশীর্বাদ করিস আমাদেরও যেন হৃদয় খোলে।
বাংলার স্বচ্ছ জল যেন আরো স্বচ্ছ হয়,
আমরাও যেন তোর মত সফেদ হৃদয় পাই।


হ-য-ব-র-ল-২০