নিদাঘ দুপুর বেলা
সূর্যটাও করছে আপন মনে খেলা।
বললেন দাদা ভাই,
শুনেছি তুমি নাকি লিখ কি সব বেলা অবেলা।
এবার তবে, আন দেখি খাতা পেন্সিল
চানক্য কবির মত লেখ দেখি
তোমার দিদিমা আর আমার জীবনের তফশিল।
বসলো বেঁকে আমার মন
বললাম, দাদা ভাই, দুপুরটা যেন কেমন।
রবির ত্যেজে আছি ঘামে ভিজে
লিখব না হয় অন্যক্ষণ।
দাদা ভাই বললেন রেগে,
ত্যাঁদড় লিখিয়ে আমার।
নব বধু ঘরে তাইতো তোমার
মনটা বোঝা ভার।
চুলকিয়ে মাথার পিছন ভাগ
বললাম, দাদা ভাই, কাটিয়েছ কত নিদাঘ কাল
ওদিকে তোমার কিশোরী দিদি ঘরে
এখন আমার সময়ের যে মহা আকাল।
দাদা ভাই হাসলেন কট্‌ মট্‌
দাঁতগুলো তাঁর উঠলো নড়ে মট্‌ মট্‌।
আমিও ভাগলাম ঝট পট,
তবুও আমায় ফেলে কিশোরী দরজা দিল হুট হাট্‌।


তফশিল>বিবরণ
হ-য-ব-র-ল-২১