হীম নদীর শুভ্র জলাধারে স্নান করব বলে
মনের ক্ষিতিতে তোলপাড় ছিল।
তোলপাড় ছিল মনের কুলুঙ্গিতে
শুভ্রাঙ্গীদের বরণ করবার।
দ্রাক্ষার আদি রসের মত নিটোল হৃদয়ে
আরো কত বীরাঙ্গনা সাধ হতেছিল লালন।
সেই শ্বেত জলাধার দ্রবিড়ীয় আত্মার টানে
কাছে এলেও হয়ে গেছে কটাম্বু স্বাদের লোনা জল।
তারপর বিস্বাদিত হতে হতে হয়ে গেছে হেমলক সরবর।
হীম নদীর সাগরে এখন ভাসে নর কংকাল,
ভাসে ক্রস ফায়ারে মৃত আত্মার কোলাহল।
হীম নদীর শুভ্র জলাধার এখন জল সর্বস্ব,
নদী পাড়ে এখন চিতা ভস্ম।


হ-য-ব-র-ল-২২