শরীরে হৃদয় নামক বস্তুটির অবস্থান কোথায়
তা আমার ঠিক জানা নেই;
তবে প্রেমের সুখেন্দু  
এবং বিরহের বারি বিন্দু
আমার কাছে মনে হয়
এক স্বামী গৃহে দুই উর্বশীর
বিপরীত বক্রীয় শরীরের
সহ অবস্থানের মতই।


সেই বিপরীত রসায়নের অণুচক্রে
প্রেম যখন বাহু তোলে,
বিরহ তখন বিগ্রহের ব্যাদান খোলে।
প্রেম যখন পুস্পিতা হয়,
বিরহ তখন বক্ষ কাঁপায়।
আবার প্রেম যখন হয় কামুকিনী,
বিরহ তখন হয় নারদিনী।


প্রেম বিরহের এই যে প্রপাত,
হৃদয়ে তা মঞ্চস্থ হয় সর্বক্ষণ।
অতঃপর জীবন অবসান হলে,
হয় এদের সহমরণ।


হ-য-ব-র-ল-২৩