শুধু গানের অন্তরা নিয়ে মাতম!
হৃদয়ের আন্তরা কে শোনে?
বৈষ্ণবী হয়ে কাঁদে                            
চর্যৃাপদি হয়ে ঝরায় আখর
ফুল হয়ে ঝরে বনে।


শুধু অনল নিয়ে হুতাশন!
দহনের কে নেয় খবর?
ব্যাথা হয়ে ফোটে                              
বাক্য হয়ে ঝরে
তৈরী হয় শব্দ কবর।


শুধু অশ্রু ফোঁটাই জল!
হৃদয় জলের কি হবে এখন?
গঙ্গার স্রোতে ছোটে
যমুনার জলে হারায়
রুধির ধারায় করে ক্রন্দন।


হ-য-ব-র-ল-২৩