বর্ষা এল হেঁটে হেঁটে
ঢাকার রাজ পথে,
ঢাকায় এসে ঢাক বাজিয়ে
ছাড়লো পানি সাথে।
ঢাকা এবার ঢেকে গেল
পানির বন্যাতে,
রাস্তা ঘাটে হাঁটু পানি
চলা যায়না যে!
চলা ফেরায় উঠলো সবার
বিরাট বিরাট শ্বাস,
ঢাকা নাকি মেগা সিটি
সবাই দিল কাশ!
বৃষ্টিরে তুই ছাড়িস কেন
এত পানির রাশ,
জানিস বুঝি আমরা সবাই
বড় বড় হাঁস।
তোয়া তোয়া চলি মোরা
গুটিয়ে কাপড়,
মানুষ নামের আদম মোরা
হঁসের মত ধড়।