হাতীর হলো জ্বর
তার দেহ কাঁপে থর্‌ থর্‌।
মশক বলে হেসে
হাতীরে তুই মর।


গোস্বা হলো হাতী
বললো সে শুঁড় তুলে,
আছাড় দেব কষে
বাবার নামটি যাবে ভুলে।


উড়াল দিল মশক
কামড়ালো হাতীর শুঁড়ে,
কামড় খেয়ে হাতী মশায়
ছুটলো জঙ্গল জুড়ে।


দৌড়ের চোটে হাতীর জ্বরটা
হয়ে গেল দূর,
সুখের দোলায় হাতীর প্রাণে
বেজে উঠলো সুর।


হাতী বলে আয়না মশক
দেইনা আদর করে,
মশক বলে কাজ কি আমার
গিয়ে প্রাণে মরে!


ছড়া-৩