টুকরো খানেক সুখ, টুকরো খানেক স্মৃতি
তারপর মুছে যাওয়া কিছু কথা,
মনের অলিন্দে মৃত কুমারীর মত
দেহ নেই, প্রাণ নেই, তবু তার থাকা।


সেই এক সেই হয়ে কবে যেন
ঝরেছে বকুল তলায়,
শিশিরে শিশিরে ভেজা দেহ তার
সুরুজের ব্যাভিচারে উবেছে অবেলায়।


এখন ঘুমের কবরে দেখি
স্মৃতিরা সব পরীস্তান,
দূরে তবু এই হাসে, এই কাঁদে
থাকে ভাসমান।


টুকরো খানেক সুখ, টুকরো খানেক স্মৃতি
ফলকে নেই লেখা,
যবনিকা তার নিভানো অনল
তবুও তীরের আগায় জ্বলে দেয় দেখা।


বিশুদ্ধ প্রেম-২১