[কবি সুহৃৎগন, আমার এই কবিতাটি “সাপ্তাহিক শারদীয়া” পত্রিকার “কাব্যলোকে কাব্যপাঠ-৫” আয়োজনের বসন্তের কবিতায় সেরা পাঁচে প্রথম স্থান লাভ করেছে। আমার এই সাইটের বন্ধুদের নিয়ে এর আন্দটুকু শেয়ার করতে চাই।]


রাতুল চরণা বসন্ত বিনোদিনী এখন দ্বারে।
খ্যাপা বসন্ত কবিরা এখন তাই কলমের আঁচড়ে
রাঙ্গিয়ে চলেছে তার নিপাট যৌবন।
ওদিকে শিমুল আর কৃষ্ণচূড়ার ডালে বসন্ত চারুবতীদের
লাল শাড়ির কী যে এক গরিয়সী আস্ফালন!
কবেকার আম্র বৈষ্ণবীরা এখন পুরনো পাতা ফেলে
নতুন পত্র পল্লবে হয়ে উঠেছে নিভাজ যৌবনা।
সজিনার ডালে শুভ্র তারাবাতির উথলে পড়া মধু বিলাস
এখন রঙ্গিন ভ্রমরদের লীলা ভূমি।
এদিকে আবার আম, জাম, নিম, কাঁঠালের বসন্ত পাতার ফাঁকে
জমে উঠেছে কোকিল কোকিলার কুকু করা প্রেম রাগ।
দ্বিগন্ত জোড়া মাঠের কোনে রাখাল যুবক আবার
থেকে থেকে বাঁশিতে তোলে সুর।
কুপির টিমটিমে আলোয় ঘরে জৈবতী কন্যা,
তার বসন্ত হৃদয় চঞ্চল হয়, ক্ষণে ক্ষণে হয় বিধুর।