(এ কবিতাটি অনেক বড় হওয়ায় কবিতাটি খন্ডে খন্ডে
প্রকাশ করা হলো। কবিতাটি পড়ার জন্য সকলকে আমন্ত্রণ)


বিষুভিয়াস সারা রাত ঘুমোয়নি,
ছড়িয়েছে কেবল হৃদয়ের লাভা।
আমিও সারা রাত ঘুমোইনি
কেননা মনিষা,
যেই মনিষা আমার মানষপটে
স্বপ্নের লাভা লেপে লেপে
কেবলি ছড়িয়েছে রহস্যের প্রভা,
তাকে আমি ভেবেছি অনেক।


সে আমাকে শিখিয়েছে-
ভ-তে ভালবাসা, ল-তে লাবন্য
ব-তে ব্যাকুলতা, স-তে সারল্য।
আমার বুকের সঞ্চিত সুধায়
তার পাঠ আমি করেছি ধারণ,
আমার বুকের অংকুর গজানো বীজাধারে।


কিন্তু যখনই ওর অনুভব
আমি পেতে গেছি নিবিড় আস্বাদনে,
ভালবাসার সৈনিকেরা লাশের কফিনে করেছে যাত্রা,
লাবন্যের লতিকারা হয়েছে ব্যবচ্ছেদ,
ব্যাকুল ইচ্ছারা হয়েছে ডানা ভাঙ্গা পাখি,
আর সরলের গ্রন্থিগুলো পাকিয়ে পাকিয়ে
হয়েছে এমনই অসরল,
যাকে জটের জংলী সংস্করণ আখ্যায়িত করে
আমার নাভীমূলে গেড়ে থাকা বিশ্বাসেরা
করে চলেছে অবিরাম বিপ্লব।


এখন আমার কাছে ভালবাসা হয়ে দাঁড়িয়েছে
ভ-তে ভস্ম, ল-তে লীলা
ব-তে বিদগদ্ধ, স-তে সত্যহীনতা।
এখন মনে হয় আমার কাছে
সাগরের বিশাল কান্নার জলও
সিদুঁরের ক্ষুদ্র কৌটাতে হতে পারে আবদ্ধ,
অসীম আকাশের  আসমানী সীমানাও
কুঞ্চিত হতে হতে
ঢুকে পড়তে পারে মনিষার অন্তর্বাসে।
                                            চলবে.........