হয়ত তখন
আদিখ্যেতায় ঘেরা এই মনিষা
ঘোমটায় মুখ মুড়ে
বিপ্রতীপ বাতাসের উন্মত্ত টানে
হাল ভাংগা পাল ছেড়া
রমনী নাবিক হয়ে
ভেসে যেতে যেতে
বিলাপে ভাসাবে প্রাণ,
আর কড় কড়ে নোটের মত
তার আকুপাকু দেহ-সৈষ্ঠ্যবে লেগে থাকা
মদির নেশার হবে অবসান।


মনিষা এখনও সময় আছে ফেরার।
চিম্বুকের গায়ে
আছে যত রূপ,
টেকনাফের সমুদ্রে
আছে যত জল,
সেন্টমার্টিনের দেহে
আছে যত আকর্ষণ,
কক্সবাজারের বেলাভূমিতে
আছে যত বালু,
আর রাংগামাটির লেকে
আছে যত জলরাশি
তার চেয়ে বেশি, তার চেয়েও ঢের
তোমাকে আমার মানষপটে
ফিরে পাবার বাসনা
আছড়ে পড়ে বার বার।


তোমার সে ফেরা,
যে ফেরা হতে পারে
বন ময়ূরীর বনে ফেরার মহৌৎসব।
কিংবা হতে পারে
যুদ্ধ ফেরা সৈনিকের
প্রেয়সীর সাথে বাহুলগ্ন হওয়ার
দুর্গ সমান মনোবাসনা।
মনিষা,
আমার মানষপটে
তোমাকে ধারণ করার বাসনা
প্রচন্ড প্রকোপে শীতের কাঁথা আকড়িয়ে রাখার
চেয়েও প্রচেষ্টা বহুল,
ফেরারী যৌবনকে
ঘরে ফেরানোর মতই প্রতীক্ষাময়।
আর কিশোরীর প্রথম প্রেমের মতই
পাহাড়সম প্রতীক্ষার প্রহরে বিধুর।
চলবে.......