প্রকৃতির সুনিপুণ সৌন্দর্যের আবহে শ্রাবণের মধুময় এক পড়ন্ত বেলায় গত আগষ্ট ১১ , ২০১৮ শনিবার শুরু হলো আলোর মিছিল-১৩ । শুরুতে মহান রাব্বুল আলামীনের প্রশংসা জ্ঞাপন করে সবাইকে শুভেচ্ছা জানিয়ে সঞ্চালক প্রথম পর্বের সূচনা করেন ।


সভাপতির আসন গ্রহণ , আসর কবির আসন গ্রহণ ও ফুল বিতরণের মাধ্যমে আনন্দঘন ও সৌহাদ্যপূর্ণ পরিবেশে প্রোগ্রাম শুরু হয় । আসর সভাপতি উদ্ভোধনী ভাষণ প্রদান করেন ।


সভাপতি আসর কবিকে ক্রেষ্ট প্রদান করেন । এবং আসরের সবার প্রিয় পরম শ্রদ্ধেয় দাদা কবি কবীর হুমায়ূন আসর কবিকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন ।


আসরের অন্যতম আয়োজন ছিলো আলোর মিছিল সাহিত্য পত্রের মোড়ক উম্মোচন । সবার আগ্রহ সেদিকে । পরম শ্রদ্ধেয় বোদ্ধা কবি প্রিয়ভাজন কবি অনিরুদ্ধ বুলবুল সাহিত্যপত্রের মোড়ক উম্মোচন করেন ।


মোড়ক উম্মোচন করার পর এ বিষয়ে বক্তব্য রাখেন সুপ্রিয় কবিদ্বয় কবি অনিরুদ্ধ বুলবুল ও কবি কবীর হুমায়ূন ।তাঁরা উভয়ে আসরের এই অগ্রযাত্রার নেপথ্যে যাদের অবদান তাদের কথা স্মরণ করেন । আলোর মিছিলের সফলতা কামনা করেন ।


নামাজ ও হালকা আপ্যায়নের বিরতির পর শুরু হয় আসর কবির কবিতা পাঠ । সবাই মনোমুগ্ধ হয়ে আসর কবির কবিতা পাঠ শুনছেন ।


আসর কবির কবিতা পাঠের পর শুরু হলো উপস্থিত কবিদের কবিতা পাঠ ।কবি জি এম হারুনুর রশিদের তাড়া থাকায় কবিতা পাঠ করেই তিনি চলে যান । কবি রুনা লায়লা ও কবি রুহান কবিতা পাঠ করেন ।  রুহানের পরীক্ষা থাকায় তারাও চলে যান ।


প্রিয় কবি মুহাম্মদ মনিরুজ্জামান শারীরিক অসুস্থ থাকায় কবিতা পাঠের এক ফাঁকে তিনিও চলে যান ছুটি নিয়ে । কবি চাঁছাছোলাও প্রয়োজনীয় কাজে ছুটি নিয়ে চলে যান ।


তারপর এক এক করে সকল কবির কবিতা পাঠ করা শেষ হয় । এরই ভিতর কোন্ ফাঁকে যে আসরের শেষ সময় চলে এসেছে টেরই পাওয়া গেল না ।


কবিতা পাঠের মাঝে মাঝে চা , নাস্তাসহ নানাবিধ খাবার ও মুখরোচক আলোচনা চলতে থাকে । কবি জে আর এ্যাগ্নেস এর সুললিত কণ্ঠে রবীন্দ্র সংগীত গাওয়ার মধ্য দিয়ে আসর আরো প্রাণবন্ত হয়ে উঠে ।


আসর কবি আসরে আসার অনুভূতি প্রকাশ ও সভাপতির সমাপণি ভাষণের মাধ্যমে আসরের সমাপ্তি ঘোষণা করা হয় ।


তারপরও কবিদের পারস্পরিক যোগাযোগ আলোচনা ছবি উঠা চলতেই থাকে । এ যেনে শেষ হবার নয় । তাই তো বলতে হয় :
______________________
আলোর মিছিল -
সুগন্ধিত প্রস্ফুটিত এক ফুলেল সমাবেশ
আলোর মিছিল-
শেষ হয়েও হয় না তা কখনো শেষ ।
______________________


যে সকল কবি ও অতিথিবর্গ উপস্থিত থেকে আসরকে সফল করেছেন তাঁরা হলেন সর্বকবি :
______________________________________________________________
১. অনিরুদ্ধ বুলবুল , ২. কবীর হুমায়ূন , ৩. জালাল উদ্দিন মুহাম্মদ , ৪. সরকার মুনির ,
৫. মো: মোস্তফিজুর রহমান , ৬. মুহাম্মদ মনিরুজ্জামান , ৭. মনিরুল ইসলাম , ৮. শব্দ মাধুকরী , ৯. রুবু মুন্নাফ , ১০. শামীম উল্লাহা , ১১. মাসুদ রানা , ১২. প্রিন্সিপাল নজরুল ইসলাম , ১৩. সরদার আরিফ উদ্দিন , ১৪. জি এম হারুনুর রশিদ , ১৫. চাঁছাছোলা , ১৬. রুহান , ১৭. তাহমীদ , ১৮. এইচ আই হামজা . ১৯. জ.র. জীম , ২০. জাহিদ হোসেন রঞ্জু , ২১. কামাল হোসেন ২২. গোলাম রহমান , ২৩. আক্তার হোসেন , ২৪.রানা হাসান , ২৫. জাহাঙ্গীর কবীর , ২৬. পি কে বিক্রম , ২৭. মো: মোজাম্মেল হোসেন , ২৮. আফরিনা নাজনীন মিলি , ২৯. নাজমা আক্তার , ৩০. জে আর এ্যাগ্নেস , ৩১. রুনা লায়লা , ও ৩২. মিনু গরেট্টী কোড়াইয়া প্রমুখ ।
______________________________________________________________


আসরের পথচলা এগিয়ে চলুক এই কামনায় ....