২০ ফেব্রুয়ারী বাংলা কবিতা ডট কমের উদ্যোগে অনুষ্ঠিত হলো 'কবি সম্মিলন ২০১৮' । জাতীয় যাদু ঘরের কবি সুফিয়া কামাল অডিটোরিয়ামে এই সম্মিলনে প্রধান অতিথির আসন অলংকৃত করেন খ্যাতিমান গীতিকবি ও কবি রফিকউজ্জামান । সভাপতির আসন অলংকৃত করেন আমাদের পরম শ্রদ্ধেয় জনাব মুহ. সিদ্দিকুর রহমান ।


সম্মিলনে আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট ছড়াকার আতিক হেলাল । আরো ছিলেন সর্বজনাব কবি অনিরুদ্ধ বুলবুল , কবি কবীর হুমায়ূন , কবি গোলাম রহমান , কবি শেখ সামছল হক , কবি মুহাম্মদ মনিরুজ্জামান , কবি জালাল উদ্দিন মুহাম্মদ , কবি মোনায়েম সাহিত্য , কবি রুনা লায়লা , কবি আফরিনা নাজনিন মিলি , কবি সাবলিল মনির , কবি পি, কে বিক্রম , কবি মোজাহারুল ইসলাম , কবি আলমগীর সরকার লিটন ও নাজমা আক্তার ।আরো উপস্থিত ছিলেন সম্মিলনে নিবন্ধিত কবিবৃন্দ ।


অনুষ্ঠান পরিচালনায় ছিলেন পি কে বিক্রম ও নাজমা আক্তার । সাবলিল উপস্থাপনায় অনুষ্ঠান সকাল ১০:৩০ মিনিটে শুরু হয়ে চলে ২:৩০ পর্যন্ত ।


আসরের পদচারণা থেকে শুরু করে এই পর্যন্ত আসার ঘটনাবলী তুলে ধরেন আসরের সম্মানিত ও প্রিয় এডমিন আশফাকুর রহমান পল্লব । প্রজেক্টরের মাধ্যমে বিস্তারিত তুলে ধরা হয় । তারপর প্রধান অতিথি বকৃতা শুরু করেন । তিনি নবীন কবিদের উদ্দেশ্যে বলেন , "আগে নিয়ম জানতে হবে তারপর নিয়ম ভাঙ্গেন , না জেনে নিয়ম ভাঙ্গলে সব চুরমার হয়ে যাবে । " একটি উদাহরণের মাধ্যমে তা সবাইকে বুঝিয়ে দেন ।


মাঝে একটু বিরতি দেয়া হয় । হালকা নাস্তার পর শুরু হয় আসরের কবিদের কবিতা পাঠ । একে একে সবাই পাঠ করে চলেছেন । তারপর আমার নামের ঘোষণা এলো । আমিও পাঠ করলাম 'নাও খুঁজে নব কিছু ' ।


তারপর পল্লব ভাই ও কবীর হুমায়ূন ভাইকে বলে অফিসের প্রয়োজনে চলে আসি । ততক্ষণে প্রোগ্রাম চলতেছে ।


খুবই ভাল লাগলো এই সম্মিলনে অংশগ্রহণ করতে পেরে । কারণ আমি এই আসরে যোগদান করি ২রা ফেব্রুয়ারী ২০১৭ ইং । মাত্র বার মাস । আসরের পথচলা ১০ বছরে পদার্পণ করেছে । এই থেকে ১২ মাস সামান্য একটা সময়ে এমন আকর্ষণীয় ও প্রাণবন্ত
সম্মিলনে অংশ গ্রহণ করতে পারায় আমি আনন্দিত ও গর্বিত ।


যারা এসেছেন তাদের প্রতি রইলো আন্তরিক মোবারক বাদ । যারা আসতে পরেননি আগামীতে যে কোনো অনুষ্ঠানে আসার প্রত্যাশা থাকলো । এভাবে মেল বন্ধনের মাধ্যমে সবার মিলিত প্রচেষ্টায় আসর এগিয়ে যাবে সম্মুখপানে । এই আশা রাখি ।


প্রিয় এডমিনের প্রতি অনুরোধ থাকবে মাঝে মধ্যে এমন সম্মিলন আয়োজন করার জন্য ।


ও , একটি কথা না বললেই নয় পুরো অনুষ্ঠান ম্যানেজমেন্টে যারা ছিলেন আলফা নেট বিডি । তাদের সবাইকে আমার আন্তরিক শুভেচ্ছা জানাই ।


বাড়তি আকর্ষণ ছিল বাংলা কবিতা ডট কমের পক্ষ থেকে উপস্থিত সকল কবিকে দেয়া হয় গিফট হিসেবে একটি ব্যাগ যাতে ছিল ডায়েরী , কলম ও আলফা নেট বিডির ক্যাটালগ ।


সবার জন্য থাকলো সালাম ও শুভেচ্ছা ।


____________________________________________
লেখাটি লিখেছিলাম ২১-০২-২০১৮ । নানা ব্যস্ততার কারণে যথাসময়ে পোষ্ট দিতে পারিনি । আজ পোষ্ট দিলাম ।