বৃত্তালংকার

বৃত্তালংকার
কবি
প্রকাশনী পাণ্ডুলিপি প্রকাশ
সম্পাদক আলিফ আহমাদ
প্রচ্ছদ শিল্পী মজনুআহাদী
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০১৯
বিক্রয় মূল্য ১৫০.০০

সংক্ষিপ্ত বর্ণনা

গ্রন্থটির প্রতিটি কবিতা তিন বৃত্ত বা তিন ছন্দের অলংকারে রচিত হয়েছে; তাই গ্রন্থটির নাম "বৃত্তালংকার" দেয়া হয়েছে! নতুন প্রবর্তিত ছন্দরীতি "ত্রিবৃত্তে" লেখা কবিতাগুলো পাঠ করলে পাঠক দারুণ এক ছন্দের আবহ অনুভব করতে পারবে।

ভূমিকা

*বাংলা কবিতার ইতিহাস নানা রূপ-বৈচিত্রে পরিপূর্ণ! বাংলা কবিতার ছন্দ প্রধানত ৩টি, যথা:- ১)স্বরবৃত্ত, ২)মাত্রাবৃত্ত ৩)অক্ষরবৃত্ত হলেও গদ্যছন্দ নামে এক বিশেষ ছন্দের অস্তিত্ব আছে!

বাংলায় প্রচলিত প্রধান ৩ ছন্দ মিলিয়ে দীর্ঘদিন যাবৎ কবিতা লেখে আসছি। কিন্তু এই রীতির নামকরণ করা হয়নি! পরবর্তীতে এই রীতির নামকরণ করি "ত্রিবৃত্ত ছন্দ"!
"ত্রিবৃত্ত ছন্দ'' প্রবর্তনের পূর্বে দুটি ছন্দ একত্র করে যেমন:- স্বরবৃত্ত ও মাত্রাবৃত্ত একত্রে স্বরমাত্রিক, স্বরবৃত্ত ও অক্ষরবৃত্ত একত্রে স্বরাক্ষরিক এবং মাত্রাবৃত্ত ও অক্ষরবৃত্ত একত্রে মিলিয়ে মাত্রাক্ষরিক এর প্রয়োগে বহু ছড়া/কবিতা রচিত হয়েছে। কিন্তু সংস্কৃত ছন্দের লঘু-গুরু প্রভাবমুক্ত হয়ে স্বরবৃত্ত, মাত্রাবৃত্ত ও অক্ষরবৃত্তের সংমিশ্রণে কোন কবিতা রচিত হয়নি! অর্থাৎ সংস্কৃত ছন্দের আদলে প্রাস্বরিক বা বর্ণক্রম-প্রাস্বরিক বা ত্রিমাত্রিকে কেউ কেউ কবিতা লেখেছেন!
আর বাংলা ছন্দে সংস্কৃত ছন্দের লঘু-গুরু নিয়মের প্রভাবমুক্ত হতেই "ত্রিবৃত্ত ছন্দরীতি" প্রবর্তন করেছি!

উৎসর্গ

সহধর্মিণী রুখসানা খাতুন মাধবীর হৃদয়কমলে

কবিতা

এখানে বৃত্তালংকার বইয়ের ৩টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য