আজিকার যুগে যদি,
থাকে কারোও শত্রুতা।
ভেবে চিন্তে চলিও পথ,
গড়ে তোল মিত্রতা।
ভাল বেসে কাছে এসে,
তোমায় সে কয়।
আমরা আছি তোমার সাথে,
করবেনা কোন ভয়।
মিষ্টি মিষ্টি কথা বইলা,
তোমায় ডেকে নিবে।
টাকা নিবে পয়সা নিবে,
প্রাণ নিবে শেষে।
মারা মারি হানা হানী ,
যেখানেতেই হয়।
উপরেতে মিমাংসা করে,
ভিতরে দেখায় ভয়।
থানা পুলিশ করলে পরে,
হয়না কোন কাজ।
টাকা পয়সা দিয়ে তারা,
দেখায় বাজিমাত।
নিজেরা না করতে পারলে,
লোক ভাড়া করে।
টাকা পেলে সন্ত্রাসীরা,
মাথায় লাঠি মারে।
গ্রামে গন্জে আছে অনেক,
এমন শত্রুতা।
চিন্তা ভাবনা করে সবাই,
করিও মিত্রতা।
মামা খালু ছারা যেমন,
হয়না কারোও চাকুরী।
টাকা পেলে মানুষ মেরে,
দেয় মিথ্যা সাক্ষী।
     (সমাপ্ত)