গ্রামের নামটি রসুলপুর,
দেখতে শুনতে সু-মধুর।
সেই গ্রামে জন্ম আমার,
সেখানেতেই বাস।
আকাঁ বাকাঁ বইছে নদী,
নদীর পারেই আমার বাড়ী।
শষ‌্য শ্যামল ফসল ভরা,
আছে খেলার মাঠ।
সে মাঠেতেই ছেলে মেয়ে,
খেলায় বার মাস।
বর্ষা এলে নদীর জলে,
খাল বিল রাস্তা যায় তলিয়ে।
কৃষাণ-কৃষাণী ভেলায় চড়ে,
গরু-ছাগল সঙ্গে নিয়ে।
বষন্ত এলে গাছে গাছে,
ফুলে-ফলে যায় যে ভরে।
কোকিল গান গায় গাছের ডালে,
মন উড়ে তার তালে তালে।
বধু চলছে বাপের বাড়ী,
পাশের গ্রামেই আমার বাড়ী।
          (সমাপ্ত)